আজ সপ্তদশ বিধানসভার প্রথম অধিবেশন, থাকছেন না বিজেপি বিধায়করা


নিজস্ব চিত্র।

কলকাতা: শনিবার সপ্তদশ বিধানসভার (Assembly) প্রথম অধিবেশন। অধ্যক্ষ নির্বাচনের জন্য এই অধিবেশন ডাকা হয়েছে। করোনাকালে এই মুহূর্তে আর কোনও অধিবেশন হবে না। অধ্যক্ষ নির্বাচনের পরে অনির্দিষ্টকালের জন্য তা মুলতুবি হয়ে যাবে। এরপর ফের জুনের শেষে বা জুলাইয়ের গোড়ায় অধিবেশন বসতে পারে। সেখানেই পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন নতুন অর্থমন্ত্রী। তবে সবটাই নির্ভর করছে কোভিড পরিস্থিতির উপর।

অন্যদিকে এই নিয়ে তৃতীয় বারের জন্য বিধানসভার অধ্যক্ষ নির্বাচিত হতে চলেছেন বিমান বন্দ্যোপাধ্যায়। তিনি বারুইপুর পশ্চিম থেকে নির্বাচিত তৃণমূল বিধায়ক। তবে শনিবারের এই অধিবেশনে থাকছেন না বিজেপি বিধায়করা। অধিবেশন বয়কট করেছেন তাঁরা।

শুক্রবারই তাঁরা সে কথা জানিয়ে দিয়েছেন। একুশের বঙ্গযুদ্ধে ৭৭টি আসন পেয়ে বিধানসভায় এবার বিজেপিই বিরোধী। এদিন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জানান, রাজ্য জুড়ে ভোট পরবর্তী হিংসা চলছে। সেই আবহে সাধারণ মানুষ থেকে বিজেপি বিধায়করা, কেউই সুরক্ষিত নন। তাই যতদিন না পর্যন্ত হিংসা বন্ধ হচ্ছে, ততদিন বিধানসভার অধিবেশন বয়কট করবেন তাঁরা।

আরও পড়ুন: গাড়ির ভিতর খেলছিল চার শিশু, হঠাৎই বন্ধ হয়ে যায় দরজা! হাত-পা ঝাপটে শেষ চারটি ছোট্ট প্রাণ

এই ভোট পরবর্তী হিংসা নিয়ে ইতিমধ্যেই রাজ্যের স্বরাষ্ট্রসচিবের কাছে রিপোর্ট তলব করেছে কলকাতা হাইকোর্ট। পাঁচ বিচারপতির বেঞ্চ শুক্রবারই নির্দেশ দিয়েছে সোমবারের মধ্যে হলফনামার আকারে স্বরাষ্ট্রসচিবকে বিস্তারিত জানাতে হবে। ভোটের ফল প্রকাশের পর কোথায় কোথায় হিংসার ঘটনা হয়েছে এবং তাতে সরকার কী পদক্ষেপ করেছে রাজ্যের কাছে তা জানতে চেয়েছে হাইকোর্ট।



Source hyperlink

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *