করোনা ঠেকাতে গোবর থেরাপি! সতর্ক করল চিকিত্সক সংগঠন

সুরশ্রী রায় চৌধুরী: গুজরাটে করোনা থেকে বাঁচতে গোবর থেরাপির উপর ভরসা করছেন মানুষ। অনেকে রোজ গো মূত্র খাচ্ছেন করোনা থেকে বাঁচার জন্য। গুজরাটে দেখা যাচ্ছে গোশালায় গিয়ে মানুষ গোবর থেরাপি করাচ্ছেন। গৌতম মনিলাল বরিসা নামে এক ব্যক্তির দাবি, গত বছর গোবর থেরাপি করে তিনি করোনা থেকে বেঁচেছিলেন।

আরো পড়ুন ধেয়ে আসছে CYCLONE ‘তৌক্তে’ !!

তাঁর দাবি, দেখেছি ডাক্তাররাও গোবর থেরাপি করাচ্ছেন। এমনকি রোগীদেরও তাঁরা এটা করাতে বলছেন। সপ্তাহে এক বা দুদিন তাঁরা সেখানে গিয়ে গোরর থেরাপি করে আসছেন দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার আশায়। গুজরাটে যেখানে Zydus Cadila-র সদর দফতর তার কাছেই রয়েছে Shree Swaminarayan Gurukul Vishwavidya Pratishthanam। সেখানেও গোবর থেরাপির মাধ্যমে চিকিৎসা চলছে। তবে চিকিত্সকরা বলছেন, এসবের কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। বরং এতে বিপদের সম্ভাবনাই বেশি।

আরো পড়ুন Sourav Ganguly জানালেন যে ৫ কারণে আজ ভারতীয় ক্রিকেট বিশ্বসেরা

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের(IMA) সর্বভারতীয় সভাপতি ডা জে এ জয়লাল সতর্ক করেছেন, ‘করোনার বিরুদ্ধে গো মূত্র কিংবা গোবর যে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে পারে এমন কোনও প্রমাণ নেই। বরং এতে স্বাস্থ্যের ক্ষতির সম্ভাবনা বেশি। গোবর(Cow Dung) বা গো মূত্র খেলে অন্য অনেক রোগ পশুর শরীর থেকে মানুষের শরীরে চলে আসার সম্ভাবনা খুবই বেশি।’

আরো পড়ুন কোভিডে ‘টুম্পা সোনা’ ‘রেস্ট ইন আইসোলেশন’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *