কেন্দ্র-রাজ্যের বিপরীতে গিয়ে দশম-দ্বাদশ শ্রেণির পরীক্ষার সময়সূচি!

দেবা দাস, কৃষ্ণনগর: গোটা দেশজুড়ে চলছে করোনার দ্বিতীয় ঢেউ। সেই আবহে একাধিক গুরুত্বপূর্ণ পরীক্ষা বাতিল করেছে কেন্দ্র। বাতিল করা হচ্ছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক জানিয়ে দিয়েছে রাজ্য সরকার। কবে কিভাবে করা হবে মূল্যায়ন তা এখনও জানানো হয়নি। এই পরিস্থিতির মধ্যেই দশম এবং দ্বাদশ শ্রেণির চূড়ান্ত পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি জারি করে পরীক্ষা নেওয়ার কথা জানায়। কেন্দ্র এবং রাজ্যের বিপরীতে হেঁটে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় (Visva Bharati University) কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ পড়ুয়াদের একাংশ।

আরো পড়ুন শুভেন্দুর দিল্লি সফর নিয়ে কটাক্ষ করলেন কুনাল, ফিরহাদ

বুধবার বিজ্ঞপ্তি জারি করে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, আগামী ৫ জুলাই থেকে ২০২১ সালের পাঠভবন এবং শিক্ষাসত্রের প্রি ডিগ্রি পরীক্ষা শুরু হবে। দশম এবং দ্বাদশ মানের ওই পরীক্ষা বিশ্বভারতী পড়ুয়াদের কাছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের সমতুল্য। তবে লিখিত পরীক্ষা হবে না বলেই জানিয়েছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। জুম বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে মৌখিক পরীক্ষা হবে। ওই পরীক্ষায় শিক্ষকদের প্রশ্নের উত্তর দেবেন পড়ুয়ারা। যার ভিত্তিতে নম্বর দেওযা হবে তাদের। তবে কবে কোন পরীক্ষা নেওয়া হবে, সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি।

আরো পড়ুন মুখ্যমন্ত্রী মমতাকেও মিথ্যে বলেছেন নুসরত?

প্রসঙ্গত,গত ৭ জুন বিশ্বভারতীর ছাত্রছাত্রীদের একাংশও তাদের প্রি ডিগ্রি পরীক্ষা বাতিলের দাবি জানান। তাঁদের যুক্তি, করোনা আবহে ঠিকমতো পড়াশোনা হয়নি। সেক্ষেত্রে পরীক্ষা হলে খুবই সমস্যায় পড়তে হবে তাদের। তাই ই-মেল মারফত পরীক্ষা বাতিলের দাবিতে সরব হয় পড়ুয়ারা। তারপর বিশ্বভারতী কর্তৃপক্ষ বৈঠক করে। বুধবার বিজ্ঞপ্তি জারি করে সিদ্ধান্ত জানায় কর্তৃপক্ষ। ছাত্রছাত্রীদের অনুরোধ মেনে না নিয়ে প্রি ডিগ্রি পরীক্ষা হবে বলেই জানানো হয়েছে।

আরো পড়ুন সহানুভূতি পাওয়ার জন্যই মন্তব্য করছেন রাজীব, সরব ডোমজুড়ের বিধায়ক

Contribute to Yass flood relief
Contribute to Yass flood relief

Spread the love

Leave a Reply

%d bloggers like this: