দিল্লি হাইকোর্টের রায়ে একধাপ এগিয়ে গেল ‘সেন্টাল ভিস্তার (Central Vista) নির্মাণ কাজ

সুরশ্রী রায় চৌধুরী:  নরেন্দ্রে মোদীর (Narendra Modi) এনডিএ সরকারের (NDA) বহুকাঙ্খিত প্রজেক্ট নতুন সংসদ ভবনের নির্মাণ। ৩.২ কিমি এলাকা জুড়ে তৈরি হচ্ছে এই প্রজেক্ট। ভাঙা হচ্ছে বহু পুরোনা বহুতলও। সব মিলিয়ে খরচ মোট ২০ হাজার কোটি টাকা।  তবে করোনা আবহে রাজধানীতে নতুন সংসদ ভবনের (New Parliament Hall) নির্মাণ নিয়ে প্রশ্ন তোলেন বিরোধীরা। জনস্বার্থ মামলা (PIL) ও দায়ের হয় দিল্লি হাইকোর্টে (Delhi Highcourt)।

আরো পড়ুন ৬৫০০০ কিমি বেগে পৃথিবীর দিকে ছুটে আসছে গ্রহাণু

তবে সোমবার সেই অভিযোগ উড়িয়ে দিয়ে দিল্লি হাইকোর্টের রায়ে একধাপ এগিয়ে গেল নির্মাণের কাজ। আদালত জানিয়েছে, ‘সেন্টাল ভিস্তার (Central Vista) নির্মাণ একান্ত প্রয়োজনীয়। এর বিরুদ্ধে যে জনস্বার্থ মামলা হয়েছিল তা উদ্দেশ্যপ্রণোদিত ও যথাযথ নয়।’

আরো পড়ুন বি জিপি ছেড়ে টি এম সি- তে হেভিওয়েট রা, ‌৫ জুন বড় দিন

আদালত এও জানায় যেহেতু স্থানীয় এলাকাতেই শ্রমিকরা থাকছেন তাই নতুন সংসদ ভবনের নির্মাণ বন্ধ করার প্রশ্নই ওঠে না। শুধু তাই নয়, বিচারপতি ডি এন প্যাটেল ও বিচারপতি জ্যোতি সিংয়ের নেতৃত্বে গঠিত বেঞ্চ ঐ জনস্বার্থ মামলাকারীর উপর ১ লক্ষ টাকার জরিমানাও ধার্য করেছে। শাপুরজি পালনজি গ্রুপ এই ভবন নির্মাণের কাজে রয়েছে। চলতি বছরের নভেম্বর মাসে সম্পূর্ণ কাজ শেষ হওয়ার কথা। সুপ্রিমকোর্টের তরফে ইতিমধ্যেই এই প্রকল্পের মান্যতা দেওয়া হয়েছে।

 

Contribute to Yass flood relief

Leave a Reply