রাজ্যের নদীগুলোর হাল শোচনীয়, আলাদা দফতর চেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি


নিজস্ব প্রতিবেদন: রাজ্যের নদীগুলোর অবস্থা শোচনীয়। নদীগুলো বাঁচাতে একটা দফতর তৈরি করা হোক। একজন পূর্ণমন্ত্রীকে সেই দফতরের দায়িত্ব দেওয়া হোক। এমনই নানাবিধ দাবি জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) চিঠি লিখল স্বেচ্ছাসেবি সংগঠন ‘সবুজ মঞ্চ’।

আরও পড়ুন:  কার্যত Lockdown-এর প্রথম দিনে শহরের বাজারগুলোর কী অবস্থা? কতটা মানা হল নিয়ম?

চিঠিতে সংগঠনটি লিখেছে, এই রাজ্যে অন্তত এক কোটি মানুষের জীবন ও জীবিকা নদীর উপর নির্ভরশীল। তবে বর্তমানে নদীগুলোর অবস্থা শোচনীয়। অনিয়মিত বৃষ্টিপাত, আবহাওয়ার পরিবর্তন, পলি জমে থাকা-সহ বিভিন্ন কারণে নদীগুলো অস্তিত্বের সংকটে ভুগছে। এই অবস্থায় মুখ্যমন্ত্রীর কাছে তাঁদের আরজি, নদীগুলোকে রক্ষার জন্য একটি আলাদা দফতর তৈরি করা হোক। যে দফতরের দায়িত্বে একজন পূর্ণ মন্ত্রী থাকবেন। সেচ, ভূমি, পরিবেশ, জনস্বাস্থ্য, পূর্ত-সহ সংশ্লিষ্ট দফতরগুলোর সঙ্গে সমন্বয় রেখে সেই দফতর কাজ করবে। এর পাশাপাশি, তৃতীয়বার রাজ্যের ক্ষমতায় আসার জন্য সবুজ মঞ্চের তরফে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (Mamata Banerjee)-কে শুভেচ্ছা জানান হয়।

আরও পড়ুন: সেতুতে গাড়ি, দরজা খোলা, চালক নেই! নদীতে ঝাঁপ? চলছে খোঁজ

মমতা বন্দ্যোপাধ্যায়ের নয়া মন্ত্রিসভায় মোট ৪৩ জন সদস্য রয়েছেন। যাঁদের মধ্যে ২৪ জন পূর্ণমন্ত্রী। বাকি ১৯ জন প্রতিমন্ত্রী। তারমধ্যে আবার ১০ জন পেয়েছেন স্বাধীন দফতর। এছাড়া এবারের মন্ত্রিসভায় রয়েছে ১৭ জন নতুন মুখ। প্রসঙ্গত, দেশের নদীগুলোর রক্ষণাবেক্ষণের জন্য কেন্দ্রে আলাদা মন্ত্রক  রয়েছে। জলসম্পদ উন্নয়ন মন্ত্রক (Ministry of Water Resources, River Development)। বর্তমানে এই মন্ত্রকের দায়িত্বে রয়েছেন গজেন্দ্র সিং শেখাওয়াত।  





Source hyperlink

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *