পুজোর প্রস্তুতি উপলক্ষে চলছে শিশুদের দেয়াল অঙ্কন প্রতিযোগিতা

Read Time:2 Minute, 43 Second

 

সত্য নারায়ন সিকদার, অতনু ঘোষ, পূর্ব বর্ধমান: মহামারি করোনা ভাইরাসের কবলে পড়ে বিশ্বে এসেছে বৃহৎ পরিবর্তন ।গতিময় পৃথিবীকে করেছে শান্ত । শান্ত পৃথিবী ধীরে-ধীরে ফিরছে আপন গতিতে । ভারতবর্ষের লকডাউন উঠে গেলেও আনা হয়েছে নানা নিয়ম । ব্যতিক্রম নয় পশ্চিমবাংলাও ।করোনা ভাইরাস উপেক্ষা করে সামাজিক দূরত্ব নিশ্চিত করে, সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা পালনের প্রস্তুতি একেবারে শেষের দিকে ।

ইতিমধ্যে শেষ হয়েছে প্রতিমা তৈরির কাজ। এখন প্রতিমাগুলো রঙিন করার কাজে ব্যস্ত প্রতিমাশিল্পীরা । তুলির আঁচড়ে সুন্দর করে তোলা হচ্ছে দুর্গা, গণেশ, কার্তিক, সরস্বতী, লক্ষ্মী ও মহিষাসুরের প্রতিমা ।পুজো উদ্যোক্তাদের মাঝেও এখন উৎসবের আমেজ। তারাও ব্যস্ত দেবীকে বরণ করে নেয়ার জন্য ।শিশুদের মাঝে আনন্দের বার্তা পৌঁছে দিতে পুজো উদ্যোক্তারা তারা বিভিন্ন অনুষ্ঠান ইতিমধ্যেই শুরু করেছে । কোথাও দুস্থদের মাঝে বস্ত্র দান আবার কোথাও শিশুমনে দোলা দিতে শুরু হয়েছে দেওয়াল অঙ্কন প্রতিযোগিতা ।

আরও পড়ুন India Women Pacer Mansi Joshi Ruled Out Of Women’s T20 Challenge After Testing Positive For Coronavirus

আজ আমরা পৌছে গেছিলাম পূর্বস্থলী ১নং ব্লকের বিদ্যানগর স্কুল সংলগ্ন পুজো মণ্ডপে, যেখানে পূজা প্রস্তুতি উপলক্ষে দেওয়ালে চলছে অংকন প্রতিযোগিতা ।প্রতিবছরই পুজোর প্রস্তুতি উপলক্ষে এখানকার কচিকাঁচারা দেওয়ালে পূর্ণাঙ্গ শৈল্পিক রূপ দান করে আসছে । কেউ দেবী দুর্গার প্রতিচ্ছবি কেউ আবার আদিবাসী সম্প্রদায়ের ঐতিহ্যকে ফুটিয়ে তুলছে রং তুলির মাধ্যমে । তবে শেষে বলতে ইচ্ছে করছে, করোনা অতিমারিকে দূরে ঠেলে চলুন না নিয়ম-নীতি মেনে এই পুজোর কটা দিন আনন্দে ভেসে যাই ।

আরও পড়ুন  রাজ্যের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে আসছে কেন্দ্রের প্রতিনিধিদল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *