5G স্থাপনের বিরোধিতায় আদালতে অভিনেত্রী এবং পরিবেশকর্মী Juhi Chawla

সুরশ্রী রায় চৌধুরীঃ  দেশে ফাইভ-জি নেটওয়ার্ক (5G Network) স্থাপনের বিরোধিতায় সরব হলেন অভিনেত্রী এবং পরিবেশকর্মী জুহি চাওলা। দেশে ফাইভ-জি টেকনোলজি এলে তার তেজস্ক্রিয় রশ্মির (Radiation) ক্ষতিকর প্রভাব পড়বে জনজীবন, পশুপাখি ও উদ্ভিদের উপর। সোমবার এই দাবিতে দিল্লি হাইকোর্টে (Delhi Highcourt) একটি মামলা দায়ের করেন তিনি। শুনানির ভার বর্তায় বিচারপতি সি হরিশঙ্করের নেতৃত্বে গঠিত বেঞ্চের উপর। যদিও মামলাটি তিনি অন্য বেঞ্চে স্থানান্তর করেছেন। আগামী ২রা জুন শুনানি হবে বলে জানা গিয়েছে।

Contribute to Yass flood relief

আরো পড়ুন রাজ্যের নতুন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী

জুহি বলেন,’ফাইভ জি টেকনোলজি চলে এলে দেশের মানুষ ও প্রকৃতি বিরাট ক্ষতির সম্মুখীন হবে। আজ যে পরিমাণ তেজস্ক্রিয় রশ্মি রয়েছে তার প্রায় ১০ থেকে ১০০ গুণ পর্যন্ত তেজস্ক্রিয় রশ্মি নির্গত হবে। সারা বছর সেই সমস্যা পোহাতে হবে জনসাধরণ ও প্রাণী-উদ্ভিদ জগৎকে। পৃথিবীর বাস্তুতন্ত্র এমনিতেই ক্ষতির সম্মুখীন। ফাইভ জি এলে তা একেবারে নষ্ট হয়ে যাবে।’
অ্যাডভোকেট দীপক খোসলার দ্বারা দায়ের হওয়া এই মামলায় বলা হয়েছে, প্রশাসনকে নিশ্চিত করতে হবে যে ফাইভ জি টেকনোলজির স্থাপন দেশে প্রাণী ও উদ্ভিদজগতের উপর কোনো ক্ষতিকর প্রভাব ফেলবে না। জুহির সাথে অনেকেই প্রতিবাদ করেছেন 5G র। একাধিক পরিবেশপ্রেমীরা ও সংগঠনও জুহির সঙ্গে আছেন।

আরো পড়ুন ইয়াস-এর মোকাবিলায় ব্যর্থ রাজ্য সরকার,অভিযোগ বিরোধী শিবিরের

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *