Covid 19: করোনা মোকাবিলায় নয়া উদ্যোগ, কলকাতায় চালু হচ্ছে অক্সিজেন পার্লার


নিজস্ব প্রতিবেদন: করোনা সতর্কতায় রাজ্যে আংশিক লকডাউন। পরিস্থিতি মোকাবিলায় এবার বেসরকারি সংস্থার সঙ্গে হাত মেলাল স্বাস্থ্য দফতর। সঙ্গে পুরসভাও। আলিপুরের উত্তীর্ণ ভবনে চালু হতে চলেছে ২৫ শয্যার অক্সিজেন পার্লার।

পরিকাঠামো পুরসভার। এসএসকেএম হাসপাতাল থেকে এসে রোগীদের দেখভাল করবেন ডাক্তার ও নার্সরা। আর অক্সিজেন? জোগান দেবে বেসরকারি সংস্থা। করোনাকালে এভাবেই জোট বাঁধল স্বাস্থ্য দফতর, পুরসভা ও লায়ন্স ক্লাব। আপাতত ২৫টি বেড দিয়ে শুরু হলেও, ১৫ মে-র মধ্যে উত্তীর্ণ ভবনে এই অক্সিজেন পার্লারে পরিষেবা পাবেন ২০০ জন।

আরও পড়ুন: বেসরকারি হাসপাতালে জুলাইয়ের আগে Vaccine দেওয়া সম্ভব নয়, জানাল Serum

যেসব করোনা রোগীর শারীরিক অবস্থা ততটা গুরুতর নয় বা তেমন উপসর্গ নেই, তাঁদের ইতিমধ্যেই ‘সেফ হোম’ ও  ‘কোয়ারেন্টিন সেন্টার’-র সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই উত্তীর্ণ ভবনেরই ৩ ও ৪ তলায় পুরসভার ও স্বাস্থ্য দফতরের উদ্যোগে দুটি সেফ হাউস চালু রয়েছে। সেখানে যাঁরা আছে, তাঁরা তো বটেই, বাইরের কোনও রোগীরও জন্য অক্সিজেনের প্রয়োজন হয়, তাহলেও তাঁকে এই পার্লারে আনা যাবে।    

আরও পড়ুন: Covid 19: ১৮ উর্ধ্বদের টিকাকরণ অনিশ্চিত, দ্বিতীয় ডোজেই অগ্রাধিকার স্বাস্থ্য দফতরের

এদিন উত্তীর্ণ ভবনে দিয়ে গোটা ব্যবস্থাটি খতিয়ে দেখেন রাজ্যের  বিদায়ী মন্ত্রী ফিরহাদ হাকিম। তাঁর কথায়, ‘সোমবার থেকেই ২৫ শয্যার এই অক্সিজেন পার্লারটি চালু করে দিতে বলেছি। ১৫ মে-র মধ্যে যাতে বাকি কাজও শেষ হয়ে যায়, সেদিকেও নজর রাখবে পুরসভা’।





Source hyperlink

Spread the love

Leave a Reply

%d bloggers like this: