এবার করোনার কবলে তিরুপতি মন্দির

2020-07-16    749

সুরশ্রী রায় চৌধুরী: বিষ্ণুর অবতার ভেঙ্কটেশ্বর পূজিত হন অন্ধ্রপ্রদেসের তিরুপতি মন্দিরে। কলিযুগে মানুষকে দুখ-কষ্ট থেকে মুক্তি দিতে ভেঙ্কটেশ্বরের আবির্ভাব হয়েছিল। মন্দিরে সংগৃহীত দানের হিসেব অনুসারে, তিরুপতি বেঙ্কটেশ্বর মন্দির বিশ্বের সবচেয়ে ধনী মন্দির । দৈনিক প্রায় ৫০,০০০ থেকে ১০০,০০০ (বছরে গড়ে ৩ থেকে ৪ কোটি) তীর্থযাত্রী এই মন্দির দর্শন করতে আসেন। ব্রহ্মোৎসবম্‌ প্রভৃতি বার্ষিক উৎসবগুলিতে এই মন্দিরে তীর্থযাত্রীর সংখ্যা ৫০০,০০০ ছাড়িয়ে যায়। এই কারণে বলা হয়, এই মন্দির বিশ্বের সেই ধর্মস্থান, যেখানে তীর্থযাত্রীর সমাগম সর্বাধিক সংখ্যায় হয়ে থাকে । কিন্তু সেই মন্দির ই এখন করোনার কবলে।

তিরুপতি মন্দিরের ৫০ জন পুরোহিতের মধ্যে ১৫ জন করোনা টেস্টে পজিটিভ হয়েছেন। আরও ২৫ জনের করোনা টেস্টের ফল এখনও পাওয়া যায়নি। সংক্রমণ বাড়ার আশঙ্কা রয়েছে।
 তিরুপতি তিরুমালা দেভাস্ততম খোলা রাখা হবে কি না তা নিয়ে ও আলোচনায় বসেছে মন্দির কর্তৃপক্ষ। এর আগে ৮০ দিন বন্ধ ছিল মন্দির। আরও একবার মন্দির বন্ধ রাখার আবেদন করেছেন কমিটির সদস্যরা।

 ১১ জুলাই মন্দির খেলার পর ৩০০০ পূণ্যার্থীর করোনা টেস্ট করা হয়েছিল। কেউই পজিটিভ নন। মন্দির ট্রাস্টের পক্ষ থেকে পূণ্যার্থীদের ফোন করে শারীরিক অবস্থার খোঁজ নেওয়া হয়েছিল।
 
 করোনা সংক্রমণ ছড়ানোর পর থেকে তিরুপতি মন্দির বন্ধ রাখা হয়। এর পর নানা বিধিনিষেধের পালন করে পূণ্যার্থীরা আবার মন্দিরে আসছিলেন। কিন্তু আবার হয়তো মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নেবে ট্রাস্ট।

Advertisement

সর্বাধিক জনপ্রিয়